বাঁশখালীতে শতবর্ষী খাল দখল করে ভরাট: এক ব্যাক্তিকে ৭ দিনের কারাদন্ড

চট্টগ্রাম প্রতিনিধিঃ

বাঁশখালী শীলকোপ ইউনিয়নের মোহাব্বত পাড়া খাল দখল ও ভরাট করার অভিযোগে সহকারী কমিশবার(ভূমি)ওনির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে আজ দুপুর সাড়ে ১২ টায় মোবাইল কোর্ট পরিচালনা করেন।

এতে সরকারী আদেশ অমান্য করে খাল ভরাট করে স্থাপনা তৈরী ও পানি প্রবাহের প্রতিবন্ধকতা সৃষ্টি করার অপরাধে দক্ষিণ জলদীর মোঃ ফয়জুল্লাহ (৫১) কে ৭ (সাত) দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, সরেজমিনে দেখা যায়, দোষী ব্যাক্তি খালে অবস্থিত কালভার্টের নিচে ও সামনের দিকে পুরোপুরি ভরাট করে ফেলে পানি প্রবাহের প্রতিবন্ধকতা সৃষ্টি করে।খালের উপর তিনি স্থাপনা তৈরীও করেছেন।

পাবলিক ইজমেন্ট দখল করায় স্থানীয় জনগণের মাঝেও ক্ষোভ বিরাজ করছিল ও তারা তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের কাছে অভিযোগ করে। যার ফলে এ অভ্যোগ চাক্ষুষ প্রমাণিত হওয়ায় তাকে এ কারাদণ্ড দেয়া হয়।

সরকারী খাস জমি ও পাবলিক ইজমেন্টসহ অবৈধভাবে জমি দখলকারীদের বিরদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী, পাবলিক ইজমেন্ট দখল করে খাল ভরাট না করার জন্যে বারবার নির্দেশনা সত্যেও তিনি খাল ভরাট করেছন।যা সরকারী আদেশ অমান্য করা।যারফলে তাকে ৭দিনের কারাদণ্ড দেয়া হয়েছে।

জানা গেছে, প্রধান সড়ক হয়ে মনছুরিয়া বাজার হতে জালিয়াখালী নতুন বাজার পর্যন্ত সংযোগ সড়কের অদূরে মোহাব্বত আলী পাড়ার পূর্ব দিকে ব্রিজ দিয়ে বয়ে যাওয়া শতবর্ষী শীলকূপ খালটি জালিয়াখালী খালের সাথে সংযুক্ত।

এ শতবর্ষী খাল দিয়ে বর্ষাকালে পূর্ব-মনকিচর এলাকার অধিকাংশ চাষীদের ও মোহাব্বত আলীপাড়ার ৫ শতাধিক পরিবারের পানি নিষ্কাশন হয়ে থাকে। এটি একমাত্র বিকল্প খাল। ফয়েজ উল্যাহ নামে ওই ব্যক্তি পাকা ভবন নির্মাণ করছিলেন খালটিতে।

এতে এলাকাবাসী বাধা দিলে উল্টো হুমকি-ধমকি দিয়ে প্রয়োজনে অভ্যন্তরীণ সড়কও বন্ধ করে দেওয়ার হুমকি দেন। তিনি এলাকায় প্রভাবশালী হওয়ায় স্থানীয়রা কিছু করতে পারছিলো না।

খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক ঘটনাস্থলে ছুঁটে যান।

Related posts

Leave a Comment